kawsar

Sunday, October 07, 2012

টেলিকম মন্ত্রণালয় ভ্যাস নীতিমালা চায় না!

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক
শেষ পর্যন্ত বাতিল হয়ে যাচ্ছে ভ্যালুঅ্যাডেড সার্ভিস (ভ্যাস) নিয়ে করা বিটিআরসি'র খসড়া নীতিমালা। গত ১৩ সেপ্টেম্বর এক চিঠিতে টেলিযোগাযোগ মন্ত্রণালয় নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে জানিয়েছে আপাতত ভ্যাসের কোন প্রয়োজন নেই। এক্ষেত্রে পাঁচটি কারণ দেখিয়েছে মন্ত্রণালয়।
টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নাফিউল হাসান স্বাক্ষরিত চিঠিতে প্রথম কারণ হিসেবে বলা হয়েছে, দেশের বর্তমান টেলিযোগাযোগ অবকাঠামো ও বাজার পৃথক ভ্যাস লাইসেন্সের উপযুক্ত নয়। দ্বিতীয় কারণ হিসেবে বলা হয়েছে, ভ্যাসের মার্কেট এবং ভ্যালু চেইনের সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষকে চিহ্নিত করা প্রয়োজন। এরপর বলা হয়েছে, ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটসহ সব পক্ষের অধিকার ও প্রাপ্য সুযোগ-সুবিধা নিশ্চিত করা প্রয়োজন। তাছাড়া গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সুফল নিশ্চিত করতে সব পক্ষের প্রাপ্য অধিকার প্রতিষ্ঠা, নতুন প্রযুক্তির প্রচলনসহ কর্মসংস্থান ও অন্যান্য বিষয়ে করণীয় নির্ধারণ করা যেতে পারে। শেষে বলা হয়েছে নতুন করে মন্ত্রণালয়ের মাধ্যমে কমিটি গঠন করে কমিটির সুপারিশ মতো পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।
মন্ত্রণালয় থেকে ১৩ সেপ্টেম্বর চিঠি পাঠানো হলেও বিটিআরসিতে তা এসেছে ১৬ সেপ্টেম্বর। বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ এ বিষয়ে কোন মন্তব্য করতে চাননি। ভ্যালুঅ্যাডেড সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফয়সাল আলীম বলেন, তারা এ বিষয়ে বিস্মিত হয়েছেন। এর মাধ্যমে বিদেশি উদ্যোক্তাদের পক্ষই নিল মন্ত্রণালয়। তিনি জানান, ঢাকায় এখন এমন ভ্যাস অপারেটর আছে যারা মাসে ৬ থেকে ৮ কোটি টাকার রেমিট্যান্স অবৈধভাবে নিয়ে যাচ্ছে। এই ব্যবসাটি দেশীয়দের দেয়া হলে এই টাকা তারা দেশের মধ্যে ধরে রাখতে পারতেন বলেও দাবি করেন তিনি।
ভ্যাস বিষয়ে সরকারের এই অবস্থানে বিস্ময় প্রকাশ করেছেন বেসিস সভাপতি একেএম ফাহিম মাশারুর। তিনি বলেন, দেশীয় উদ্যোক্তাদের এই খাতটিতে আরও বেশি সম্পৃক্ত হওয়ার সুযোগ দিতে চেয়েছিল প্রস্তাবিত নীতিমালায়। সেই পথ বন্ধ করে দিচ্ছে মন্ত্রণালয়। কিন্তু এখনো আলোচনার মাধ্যমে এটা সমাধান করা সম্ভব বলে মনে করেন তিনি।
এ বিষয়ে বিটিআরসি খসড়া নীতিমালায় বলেছিল, মোবাইল ফোন অপারেটররা ভ্যাসের নিজস্ব কোন আয়োজন করতে পারবে না। আর এর পুরো নিয়ন্ত্রণও তাদের হাতের বাইরে থাকবে। অপারেটররা কেবল তাদের নেটওয়ার্ক ব্যবহারের জন্য কিছু ভাড়া পাবে।

0 Comments:

Post a Comment

<< Home